প্রতি বছরই গেমাররা নতুন গেমস রিলিজের অপেক্ষায় থাকে, অন্যান্য দেশের মত আমাদের দেশেও দিন দিন গেমারদের সংখ্যা বেড়ে চলছে। ২০১৮  সালে বেশ কিছু গেমস রিলিজ হয়েছে, এর মধ্যে অনেক গেমস আলোচনায় ছিল এবং কিছু গেমস বেশ জনপ্রিয়তা পেয়েছে। পিসি গেমস লাভারদের জন্য বেশ ভালো ছিল ২০১৮ সালটি। আর বর্তমানের গেমসগুলোর গেমপ্লে এবং গ্রাফিক্সের মান অসাধারন।

তবে বাকি সব পিসি গেমসগুলোর মধ্যে ফার্স্ট পারসন শ্যুটার গেমস গুলোর জনপ্রিয়তা সবসময়েই তুঙ্গে। চলুন দেখে নেই এবছরের তর্কযোগ্যভাবে সেরা ৫ পিসি গেমস, যাতে গেমাররা মজে ছিলেন।

 

ফার ক্রাই ৫

নির্মাতা উবিসফটের তুমুল জনপ্রিয় গেম সিরিজ ফার ক্রাই-এর নতুন গেম রিলিজ হয়েছে এবছর মার্চে। আফ্রিকা, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ও হিমালয়ের প্রান্তরের পর এবার প্রথমবারের মতো ফার ক্রাই গেমের কাহিনী মার্কিন যুক্তরাষ্ট্রের মনটানা রাজ্যে। গেমের শুরুতে দেখা গেছে মনটানার হোপ কাউন্টি এক মৌলবাদী খ্রিস্টান সংঘের দখলে চলে গিয়েছে, তারা এলাকার সবাইকে অস্ত্রের মুখে তাদের সংঘে যোগদান করতে বাধ্য করছে, ঘরবাড়ি দখলে নিচ্ছে, লুটতরাজ চালাচ্ছে। গেমের হিরো ও এলাকার অন্যান্য গেরিলাদের সাহায্যে এ সংঘকে ফার ক্রাই ৫ এ রুখে দিতে হবে। পূর্বের গেমের সঙ্গে মিল থাকলেও এবার শিকার করা, প্রয়োজনে এলাকাবাসীর এবং কুকুরের সাহায্য নেয়া, প্লেন চালনা নতুনভাবে যুক্ত করা হয়েছে। গেমটি ঘোষণা হওয়ার সময় থেকেই গেমাররা ছিলেন অপেক্ষায়।

 

কল অফ ডিউটি: ব্ল্যাক অপস ৪

পিসি গেমিং দুনিয়াতে কল অফ ডিউটি এক রিভোলুশনের নাম। মাইক্রোসফটের এই গেমিং সিরিজের প্রথম গেম রিলিজ হয় ২০০৩ সালে। এরপর থেকে গেমারদের দুনিয়ায় অনন্য ভালোবাসার নাম কল অফ ডিউটি। এই সিরিজের সর্বশেষ গেম রিলিজ পেল এই বছরের অক্টোবরে। ব্ল্যাক অপস ৪ এই সিরিজের প্রথম গেম যেখানে সিঙ্গেল-প্লেয়ার ক্যাম্পেইনের বদলে সোলো মিশন মোড রাখা হয়েছে। গেইমটিতে ছয়টি ম্যাপ রাখা হচ্ছে, যার মধ্যে দুইটি একেবারেই নতুন। ডমিনেশন, হার্ডপয়েন্ট, সার্চ অ্যান্ড ডেস্ট্রয় এবং ভ্যানিলা টিম ডেথম্যাচসহ একাধিক মোড রাখা হচ্ছে এতে।

 

গড অফ ওয়ার

বেশ কিছু এক্সক্লুসিভ গেমের জন্য সনি প্লেস্টেশন বিখ্যাত। তার মধ্যে অন্যতম গড অফ ওয়ার। গ্রিক উপকথার দেবতা ক্রেটোস কিভাবে সব দেবদেবীদের হটিয়ে যুদ্ধের দেবতা হিসেবে নিজেকে প্রমাণ করল তা ঘিরে তৈরি হয়েছিল প্রথম সাতটি গেম। এবার নতুন কাহিনী নিয়ে ফিরে এসেছে জনপ্রিয় গেম সিরিজটি। প্রথম গেমগুলোতে ক্রেটোস সব অলিম্পিয়ান দেবদেবীদের হারিয়ে দেয়ার পর নর্স দেবতাদের সঙ্গে তার ছেলেকে নিয়ে বসবাস শুরু করেন। সেখান থেকেই এবারের গেমটি শুরু। ছেলেকে জীবন সম্পর্কে শিক্ষা দিতে ক্রেটোসের করা সব কাজ ঘিরেই গেমটির কাহিনী সাজানো হয়েছে। তবে গড অফ ওয়ার সিরিজটির অ্যাকশন কখনোই কমেনি, এবারও না। গেমটি খেলতে হলে প্লেস্টেশন ৪ লাগবে, এটাই গড অফ ওয়ারের মূল সমস্যা।

 

ব্যাটলফিল্ড ৫

ব্যাটলফিল্ড ৫ গেমটির মূল গেমিং এক্সপেরিয়েন্স কে পরিবর্তন করতে এতে নতুন ফিচার Attrition আনা হয়েছে। এর জন্য এখন প্লেয়ার গেমটিতে লিমিটেড পরিমাণের গুলি (সাধারণত ২ কিংবা ৩ ম্যাগাজিন) নিয়ে Spawn করবে এবং একই সাথে গেমটিতে এখন আর অটোমেটিক্যালি প্লেয়ারের হেলথ regenerate হবে না। এদিকে এই সিস্টেমকে time-to-kill সময় বৃদ্ধির সাথে কম্বাইন করা হয়েছে। আর গেমটির গেমপ্লে কেও এবার বেশ টাইট করা হয়েছে। এমন না যে অবজেক্টিভ পূরণ করার জন্য দৌড়ে গেলেন আর শত্রুদের উপর এলোপাথারি গুলি করে অবজেক্টিভ কমপ্লিট করে নিলেন, গেমটিতে এখন আপনাকে কখন গুলি করতে হবে আর কখন দূরবর্তী শত্রুকে ছেড়ে দিতে হবে এ ব্যাপারে প্ল্যান করা লাগবে। মানে গেমটিতে আপনাকে বেশ tactical thinking করতে হবে। আর অটোমেটিক হেলথ রিস্টোর এবং কম গুলি থাকায় গেমটির Medic ও সার্পোট ক্লাসের গুরত্ব বেশ বেড়ে গিয়েছে। এখন গেমটিতে আপনাকে মেডিক এর ব্যান্ডেজ এবং সার্পোটের ammo pouch এর উপর নির্ভর করে থাকতে হবে।

 

হিটম্যান ২

 

২০১৬ সালের হিটম্যান রিবুট গেমটির সিকুয়্যাল হিসেবে আসায় যারা যারা ২০১৬ সালের হিটম্যান গেমটি খেলেছেন তারা ইতিমধ্যেই বুঝতে পারছেন যে এই গেমটি কি রকম হবে। আর মুক্তির কয়েকদিনের মাথায়ই বিশ্বের গেমিং কমিউনিটি হিটম্যান ২ গেমটি নিয়ে বিভিন্ন রিভিউ দিয়ে দিয়েছে। যারা যারা সিরিজের হার্ডকোর ফ্যান রয়েছেন তাদের জন্য Sandbox স্টাইলের গেমপ্লে নতুনত্ব এনে দেবে; তবে গেমটির কাহিনীচক্রের ডায়ালগ এবং টেকনিক্যাল ইস্যু রয়েছে। তবে যারা যারা মনে করছেন ২০১৬ সালের মতোই এই গেমটিও একই ধাঁচের হবে তাদেরকে বলবো যে না এটা ২০১৬ সালের গেমটির অনেক গেমপ্লে উপদানকে মিস করছে।

SHARE

LEAVE A REPLY