বই আমাদের প্রিয় সঙ্গি, বই আমাদের মনের খোরাক—এমন কথা মোটামুটি সবাই বলে থাকি কিন্তু কতজন ঠিক সেইভাবে অনুভব করি সেটা বোঝা যায় যখন কোন বই থেকে প্রাপ্ত জ্ঞান কে কাজে লাগানো যায়।

কম বেশি সবাই আমরা ফিকশন পড়ি কিন্তু নন- ফিকশন বইগুলো আমাদের জন্য নতুন একটা সিলেকশন  হতে পারে। নন ফিকশন বই পড়ার আগে কিছু ব্যাপার মাথায় রেখে নিতে হয় যে আমরা শুধু নিছক বিনোদন পাবার  জন্য এই বই গুলো পড়ছি না। এই বই গুলো থেকে আমরা বেশ ভালো কিছু শিখব যা আমাদের প্রতিদিনের জীবনে কাজে লাগানো যায় যদি আমরা চাই।

 আজ এমন ৫ টি বই নিয়েই আমরা কথা বলবো। বেছে বেছে কেন এই ৫ টি বই নিয়ে কথা বলছি? কারণ বইগুলো এমন ভাবেই বেছে নেয়া হয়েছে যাতে যে পরবর্তী ৪৫ দিনে এই ৫ টি বই পড়া শেষ করবে আর সেখান থেকে লার্নিং গুলো নিয়ে তার ৩০% ও কাজে লাগাবে সে তার প্রতিদিনের জীবনে অনেক গুলো পরিবর্তন দেখতে পাবে।

১। বইয়ের নামঃ Rich Dad, Poor Dad

লেখকের নামঃ Robert Kiyosaki and Sharon Lechter.

বইটির নাম শুনেই একটু কেমন জানি লাগলো তাই না? জ্বী, অসাধারন এই বইটি পড়লে আপনি জানতে পারবেন নিজের ফিনান্সিয়াল লিটারেসি কতটুকু স্ট্রং হওয়া উচিত। আমরা প্রায়ই কিছু মানুষকে বলতে শুনি “আমার অল্প টাকায় নিজের জীবন ই চলে না আবার নতুন করে কিছু করবো” আবার কিছ মানুষকে দেখা যায় কাজ করেই যাচ্ছে কিন্তু সেই অনুপাতে নিজের জীবনযাত্রা খুব একটা পরিবর্তন করতে পারছে না।

কেন কিছু মানুষ সব সময় গরীব থেকে যাচ্ছে আর কিছু মানুষ ধনী থেকে আরও ধনী হচ্ছে। বাস্তব জীবনের অনেক গুলো বিষয় লেখক ফুটিয়ে তুলেছেন তার নিজের জীবনের অভিজ্ঞতা থেকে। 

 এই বইয়ের একটা অসাধারন লাইন হলঃ

“In the real world, the smartest people are people who make mistakes and learn. In school, the smartest people don’t make mistakes.”

 

 

২। বইয়ের নামঃ The Subtle Art of Not Giving a F*ck

লেখকের নামঃ Mark Manson

বইটির নামের মধ্যেই একটা ব্যাপার আছে আর সেটা হল একটু খ্যাপাটে ভাবেই লেখক কিছু বলতে চাচ্ছেন। জী, ঠিক ধরেছেন ভেঙ্গে পড়া জীবন নিয়ে অথবা সাময়িক ব্যর্থতার জন্য যারা নিজের জীবন শেষ হয়ে গেছে ভাবছেন তাদের জন্য অনেকটা ক্ষ্যাপা হয়েই লেখক কিছু বলতে চেয়েছেন। এই বই পড়েই প্রথমে বুঝতে পারবেন নিজের ভেতর থাকা আগুন বাইরে থেকে কেউ লাগিয়ে দেবে না, নিজের ই সেই আগুন লাগাতে হবে।

এই বইয়ের কিছু কথা যা সত্যি খুব অসাধারন তা হলঃ

“Who you are is defined by what you’re willing to struggle for.”

 

৩। বইয়ের নামঃ Never Eat Alone

লেখকের নামঃ Keith Ferraz

বইয়ের নাম পড়েই কি ভাবছেন যে অনেক খাওয়া দাওয়া নিয়ে লেখা কোন বই কিংবা যেই বন্ধুটি কাউ কে কিছু না বলে একা একা খেতে যায় তাকে নিয়ে লিখা কোন বই? না, এমন কিছু না, তবে লুকিয়ে লুকিয়ে কক্সবাজার গিয়ে শপিং করা বা লুকিয়ে লুকিয়ে খাওয়া বন্ধ করে এখন থেকে খেতে হবে সবাই কে নিয়ে।

এই বইয়ের কয়েক পেইজ পড়েই আপনি বলবেন এই বইটা কেন আরও ৫ বছর আগে পড়লাম না!! সত্যি, ঠিক তাই মনে হবে কারণ আমাদের সফলতার অন্যতম একটি কারণ হল নেটওয়ার্কিং আর সেটা কীভাবে মেইন্টেইন করবেন তা শিখতে পারবেন এই বই পড়ে।

এই বইয়ের একটি অসাধারন কথা হলঃ

“It’s better to give before you receive. And never keep score. If your interactions are ruled by generosity, your rewards will follow suit.”

 

৪। বইয়ের নামঃ The Power of Habit

লেখকের নামঃ Charles Duhigg

কাল থেকে রেগুলার Exercise করবো, কাল থেকে রেগুলার কাজ করবো, কাল থেকেই দুনিয়া চেঞ্জ করে ফেলব কিন্তু সেই কালটা আর আসে না; কারণ আপনি ঠিক মত অভ্যাস বা হ্যাবিট নিজের মধ্যে আনতে পারেননি। Charles Duhigg এর এই বইটি পড়ার সময় সাথে একটি মার্কার রাখবেন যাতে গুরুত্বপূর্ণ লাইনগুলো মিস না হয়ে যায়। আর অবশ্যই চেষ্টা করবেন একটা নোটবুক রাখতে যাতে খুব ভালো ভালো পরামর্শ গুলো এক জায়গায় রেখে দেয়া যায়।

এই বইয়ের একটি লাইন যা আপনাকে প্রায়ই ভাবাবেঃ

“If you believe you can change – if you make it a habit – the change becomes real.”

 

৫। বইয়ের নামঃ The Art of the Good Life

লেখকের নামঃ Rolf Debelli

সব কিছুই যদি খুব সুন্দর করে করা যায় তবে সেটা সবার কাছে ভালো লাগে আর সেটাকেই বলা হয় আর্ট। আর সাধারন জীবনকে একটু সুন্দর করে গুছিয়ে নিতে পারলেই সেটা হয়ে ওঠে আরও সুন্দর একটি জীবন। সুন্দর জীবনের কিছু পয়েন্টস আছে যা আমরা সামনে থেকেও বুঝে উঠতে পারি না। ঠিক সেই পয়েন্টস গুলো কে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন লেখক Rolf Dobelli. 

 

এই বইয়ের একটি কথা যদি প্রতিদিন কাজে লাগাতে পারেন তাহলে আজ থেকে ১ বছর পর নিজের দিকে নিজে তাকিয়ে গর্ব করবেনঃ

Focus on your input, and not the output. Our input we can control; our output we can’t, because chance keeps sticking its oar in.

এই পাঁচটি বই সম্পর্কে শুধু জানলেই হবে না, পড়তে হবে। কিন্তু কীভাবে পড়বেন? ওকে, বই ৫ টি কেনা শেষ করে পড়া শুরু করবেন ঠিক যেভাবে আমি সিরিয়াল কর দিয়েছি ঠিক সেই ভাবে। যদি সিরিয়াল টা ধরে রাখতে পারেন তাহলে খুব ভালো আউটপুট পাবেন।

আর প্রত্যেক বইয়ের একটা সামারি লিখবেন পড়া শেষ করার পর তা নাহলে সব কিছু ভুলে যাবেন। এবং অবশ্যই পড়ার সময় হাতে একটা মার্কার আর হাতের কাছে নোটবুক রাখবেন।

সব কিছুই তো বললাম কিন্তু বইগুলো পাবেন কোথায় সেটা তো বললাম না? ওকে, এই ৫টি বই একসাথে পেয়ে যাবেন Stygen এর পেইজ থেকে। ৫ টি বই এক সাথে কিনলে খরচ পড়বে মাত্র ৭৫০ টাকা। 

বইগুলো কিনতে ক্লিক করুণ এই লিঙ্কে 

 বইয়ের রিভিও নিয়ে আপনার কোন ভিন্ন মত থাকলে কমেন্টে শেয়ার করুন।  

SHARE

LEAVE A REPLY