গত ২২ আগস্ট ভারতের বাজারে উন্মোচন করা হয়েছে শাওমির পোকোফোন এফ১। শিগগিরই বাংলাদেশসহ আরও ৬৫টি দেশের বাজারে আসছে ফোনটি। তালিকায় এশিয়ার প্রথমেই রয়েছে বাংলাদেশ। ইতিমধ্যেই বেশ সাড়া ফেলেছে ফোনটি। ভারতে বিক্রি শুরুর ৫ মিনিটেই ২০০ কোটি রুপি আয় করেছে শাওমি। তাই বাংলাদেশেও আগ্রহী ক্রেতার সংখ্যা বেড়েই চলেছে।

তুলনামূলক কম দামে ফ্ল্যাগশিপ ফোনের মতোই প্রসেসর, র‌্যাম, স্টোরেজ এবং ডিজাইন নিয়ে আসা ফোনটি পাওয়া যাবে মধ্যমমানের ফোনের দামে। ভারতের বাজারে ২১ হাজার ৯৯৯ রুপির এই ফোনটি বাংলাদেশে ২৭ হাজার টাকায় পাওয়া যেতে পারে বলে জানা গেছে।

চলুন জেনে নিই সবার আগ্রহের এই ফোনে কী রয়েছে।


ডিসপ্লে
পোকোফোন এফ১ এ রয়েছে ফুল এইচডি ১০৮০*২২৪৬ পিক্সেল রেজ্যুলেশনের ৬.১৮ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে। এর পিক্সেল ঘনত্ব ৪০৩পিপিআই এবং অ্যাসপেক্ট রেশিও ১৮:৭:৯, যা ব্যবহারকারীদের সেরা গেইমিং ও মাল্টিমিডিয়া অভিজ্ঞতা দেবে। ছোটখাটো স্ক্র্যাচ এড়াতে রয়েছে করনিং গরিলা গ্লাস। নচ থাকলেও বাদ পড়েনি ডিসপ্লের নিচে থাকা বেজেল।


ক্যামেরা
ডিভাইসটিতে ভালোমানের ছবি তোলার জন্য পিছনে রয়েছে ১২ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেল ক্যামেরা। অসাধারণ অভিজ্ঞতা দিতে রয়েছে ডুয়াল পিক্সেল অটোফোকাস, এক্সমর-আরএস সিমস সেন্সর। এছাড়া সেলফিপ্রেমীদের জন্য ফোনটিতে রয়েছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা, যা ব্যবহারকারীদের হতাশ করবে না। স্টুডিও কোয়ালিটির ছবি দিতে এতে রয়েছে এআই বিউটি ৪.০ টেকনোলজি।


স্টোরেজ ও কনফিগারেশন
একাধিক সংস্করণের এই ফোনের একটিতে রয়েছে ৬৪ গিগাবাইটের ইন্টারন্যাল মেমরি। বাড়তি স্লট থাকায় ২৫৬ গিগাবাইট পর্যন্ত মেমরি বাড়াতে পারবেন গ্রাহকরা। এছাড়া সেরা পারফরমেন্স দিতে রয়েছে ৬ গিগাবাইট র‍্যাম, অক্টা-কোর প্রসেসরসমৃদ্ধ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট ও অ্যাড্রেনো ৬৩০ গ্রাফিক্স কার্ড। আরেকটি সংস্করণে থাকছে ৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট ইন্টারন্যাল মেমরি।


ব্যাটারি ও অন্যান্য
পোকোফোন এফ১ এ দ্রুত চাজিং সুবিধাসহ ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয় ব্যাটারি রয়েছে, যা ব্যবহারকারীদের চার্জ নিয়ে দুশ্চিন্তা কমাবে। রয়েছে ফোরজি সুবিধাসহ দুই হাইব্রিড সিম স্লট। এছাড়া ওয়াইফাই ৮০২.১১, মিমো, ব্লটুথ ৫.০, এ-জিপিএসসহ নানা সুবিধাতো রয়েছেই। ৩.৫এমএম অডিও পোর্ট থাকায় চাজিংয়ের সময়ও গান শোনা যাবে।

নিরাপত্তা
ফোনটির সামনে নচযুক্ত ডিসপ্লের মধ্যে ইনফ্রারেড ফেইস স্ক্যানারও রয়েছে। অন্ধকারেও ফেইস স্ক্যান করে আনলক করা যাবে ফোনটি। পিছনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও রয়েছে।


এক নজরে পোকোফোন এফ১
– স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট
– ৬.১৮ ইঞ্চি নচযুক্ত ডিসপ্লে
– অ্যান্ড্রয়েড ওরিও ৮.১
– ৮ গিগাবাইট পর্যন্ত র‌্যাম
– অ্যাড্রেনো ৬৩০ জিপিইউ
– ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী
– লিকুইডকুল টেকনোলজি
– ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা

SHARE

LEAVE A REPLY