কোন এক কালে এক মহামানব বলেছিলেন, “বাঙালির জিভ, বড়ই আজিব”। শেষ খবর পাওয়া পর্যন্ত জানা যায়নি যে ঠিক কে বলেছিলেন, তবে যেই বলুক না কেন কথাটা নিঃসন্দেহে ঠিকই বলেছিলেন। নাহলে এত এত খাবার থাকা সত্ত্বেও কেনো বাঙালিরা আজ ছুটছে চাওমিনের পেছনে। তবে মজার ব্যাপার হলো নুডুলস বা পাস্তার থেকে ব্যতিক্রমী এই চাওমিনের স্বাদ কিন্তু ঠিকই জায়গা করে নিয়েছে তরুনদের কাছে। চলুন দেখে নেয়া যাক কোথায় কোথায় তরুনরা ছুটছে এই চাওমিন খেতে।

# লর্ড অফ ফ্রাইসঃ

বিজিবির কড়া পাহারার কারণে যেমন সীমান্ত থাকে নিরাপদ, তেমনি নিশ্চিন্তে নিরাপদে জিগাতলার সীমান্ত স্কয়ার পাড়ি দিয়ে চেখে আসতে পারেন লর্ড অফ ফ্রাইসের চিকেন কিংবা বিফ চাওমিন। চাওমিন প্রেমিদের কাছে এই চাওমিন জনপ্রিয় হয়ে ওঠার অন্যতম কারণ হলো এর পরিমাণ ও স্বাদ। ১৫০ টাকার একটি চিকেন চাওমিন বা ১৮০ টাকার বিফ চাওমিন পূরণ করতে সক্ষম আপনার চাওমিন কামনা। মসলাদার স্বাদ ও সংযুক্ত বিভিন্ন উপাদান চাওমিনকে করে তোলে আরও লোভনীয়। হাতের কাজ সেরে দুপুরের লাঞ্চ কিংবা সান্ধ্যভোজের জন্য দারুণ উপযুক্ত মজাদার এই চাওমিন। দাম ও স্বাদের যৌথ প্রযোজনায় এই চাওমিন রয়েছে চাহিদার উপরদিকে।

# পিজ্জা কিংঃ

লালবাগের এই পিজ্জা কিং বর্তমানে জনপ্রিয়তা বাড়িয়েছে তাদের চাওমিনের সুযোগকে কাজে লাগিয়ে। অনেকেই পিজ্জা কিং এর পিজ্জার বাইরের এই চাওমিনের প্রশংশায় পঞ্চমুখ। যদি চাওমিনই হয়ে থাকে মুখ্য উদ্দেশ্য তবে নিশ্চিন্তে উপভোগ করতে পারেন তাদের সেজুয়ান চাওমিন। ঢাকার মধ্যে অবস্থিত সেরা চিকেন চাওমিন গুলোর একটি পিজ্জা কিং এর এই সেজুয়ান চাওমিন। তার পেছনে মুখ্য কারণ হলো এর উপকরণ ও সস। সুস্বাদের পাশাপাশি মাংসের পরিমাণ বাড়িয়েছে এর টেস্ট, সাথে উপযুক্ত পরিমাণ প্রণ ও মসলা করেছে একে স্পাইসি। মায়ো সহ ব্যবহৃত ৪ ধরণের সস এতে যুগিয়েছে অনন্য এক স্বাদ। ২৫০ টাকার একটি সেজুয়ান চাওমিন ভরিয়ে তুলবে আপনার অভুক্ত আত্নাকে।

# ক্যাফে অ্যাপেলিয়ানোঃ

ঢাকার মধ্যে চাওমিনের ভ্যারাইটি নিয়ে হাজির হয়েছে তালতলায় অবস্থিত এই ক্যাফে অ্যাপেলিয়ানো। চাওমিন ছাড়াও মোটামুটি সবধরণের ফাস্টফুড পাওয়া গেলেও এদের কথা আলাদা করে বলতে হয়, কারণ আর অন্যান্য দোকানের মতো চিকেন ও সেজুয়ান চাওমিন ছাড়াও এরা নিয়ে এসেছে থাই স্টাইল চাওমিন ও এদের নিজস্ব অ্যাপেলিয়ানো স্পেশাল চাওমিন। দামের ক্ষেত্রেও এরা অনন্য, এক জনের ও তিন জনের জন্য রয়েছে দামের বিভিন্নতায় বিভিন্ন পরিমাণের চাওমিন। ১৭৫/- থেকে ২০৫/- এর মধ্যে রয়েছে এক জনের জন্যে ও ৪১৫-৪৫৫ এর মধ্যে তিন জনের জন্যে চাওমিনের অফার সাজিয়েছে তারা। চাওমিনের ইয়াম্মি স্বাদ ও মাংসের পরিমাণ মনকে করবে ফুরফুরে আর সাথে সামান্য সস মাখিয়ে নিলে তো পুরো শরীর জুড়ে এনে দেবে এক তৃপ্তির অনুভূতি।

চাওমিন প্রেমি হোন আর নাই হোন, খেয়ে পরখ করে দেখবার জন্যে হলেও একবার ঢুঁ মেরে আসতে পারেন এই জায়গাগুলোয়। এতোটুকু তো নিশ্চিত ভাবেই বলা যায় এদের চাওমিনের স্বাদ কখনোই নিরাশ করবে না আপনাকে।

LEAVE A REPLY