যান্ত্রিকতার এই যুগে সবারই প্রয়োজন হয় নিজের জন্য কিছুটা সময়, কিন্তু ব্যস্ততার অজুহাতে কিংবা নানান ছলনায় প্রায়শই আমরা ভুলে যাই নিজের জন্যে বা প্রিয়জনের জন্যে সেই সময়টা দিতে। কফি ব্রেক হতে পারে নিজের জন্য বা প্রিয়জনের জন্য সেই উপভোগ্য কিছুটা সময়। দেখে নেয়া যাক এমন পাঁচটি রেস্টুরেন্টের ব্যাপারে যা এনেছে শুধুই কফি নয় বরং কফির চেয়ে বেশী কিছু।

# নারডি বিনস কফি হাউজঃ

সাম্প্রতিক সময়ে সবচেয়ে নামকরা হাউজের মধ্যে উপরের দিকের একটি নাম ধানমন্ডির নারডি বিনস কফি হাউজ। কফি হাউজের মুখ্য উদ্দেশ্য যে শুধু কফি খাওয়াই নয় বরং নিজের জন্য একটু সময় বের করা তার প্রতীক এই কফি হাউজ। বাংলা-ইংরেজিতে বহু সংখ্যক বইয়ের সমারোহ কফি হাউজে নিয়ে এসেছে লাইব্রেরির ভাব। কফি খেতে খেতে আর বই পড়তে পড়তে ব্যস্ততার মাঝে কাটাতে পারেন দারুণ কিছু সময়। বিভিন্ন স্বাদের হট কফির মধ্যে রয়েছে ক্যাপাচিনো, ব্ল্যাক কফি এবং বিভিন্ন ধরণের শেক।

# ক্রিমসন কাপঃ     

পরিপূর্ণ একটি কফি হাউজ বলতে যা বোঝায় তার একটি উদাহরণ হলো এই ক্রিমসন কাপ। বিপুল চাহিদার প্রমাণ হিসেবে ধানমন্ডি, বনানী ও উত্তরায় রয়েছে আলাদা আলাদা শাখা। ক্রিমসন কাপ মোচা, তাদের সিগনেচার কফি রয়েছে চাহিদার শীর্ষে। এছাড়াও রয়েছে বিভিন্ন রকমের লাটে, যা আছে বিভিন্ন স্বাদের যেমন কুমড়া ও পেপারমিন্ট ফ্লেভারের। মানতেই হবে এরা কফিতে এনেছে নতুনত্বের ছোঁয়া। তবে কফির পাশাপাশি এদের জনপ্রিয় রেড ভেলভেট কেক, নিউটেলা কেক সহ আরও নানান রকমের ফাস্টফুড। সবমিলিয়ে প্রকৃত একটি কফি হাউজ বলা যায় একে।

# আপন কফি হাউজঃ

কফি উত্তেজক পানীয় হলেও বর্তমানে কোল্ড কফি তার অনেকটা জায়গা করে নিয়েছে, বিশেষ করে এই গরমের মৌসুমে। কোল্ড কফির জগতে এক বিশ্বস্ত নাম খিলগাও এর আপন কফি হাউজ। বিভিন্ন স্বাদের কোল্ড কফির পাশাপাশি রয়েছে এদের লাচ্ছি ও বিভিন্ন রকমের শেক। তবে সবরকম মানুষের মনোরঞ্জনের জন্য আছে বিভিন্ন স্বাদের জুস ও হট কফিও। তবে এদের সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হলো এদের দাম। সবরকম পানীয়ের দাম এখানে ৪০/- থেকে ৮০/- টাকার মধ্যেই।

# সুজুকি কফিঃ

মোহাম্মদপুরে উপযুক্ত “চিল” করার মতো একটি স্পট এই সুজুকি কফি। কফিতে শিল্পের ছোঁয়া খুঁজে পাবেন এদের কফিতে, তার কারণ এদের পরিবেশনা। কফির এমন রমণীয় পরিবেশন কফিকে করে তোলে আরও লোভনীয়। তবে এদের আইস ক্যারামেল লাটে ও হট কফির পাশাপাশি নজর কেড়েছে পাস্তা ও পিজ্জা। কফির স্বাদ ও পরিবেশনা এদের কফিকে করেছে অনন্য।

# জর্জেস ক্যাফেঃ

উত্তরা, বনানী, ধানমন্ডি ও ওয়ারী সব জায়গায় কফির সুঘ্রাণ দিয়ে সারাদেশে ছড়িয়ে আছে এই জর্জেস ক্যাফে। কফিতে বৈচিত্রের সমাহার নিয়ে আসা জর্জেস ক্যাফে অল্প সময়ে পেয়েছে খ্যাতি। এস্প্রেসো, মাচো, ল্যাটে সহ আরও হরেক রকমের কফির সন্ধান পাবেন এইখানে। কফিপ্রেমিদের ভালো লাগার মতো একটি জায়গা এই জর্জেস ক্যাফে।

আর দেরী কিসে, হাতে সময় নিয়ে ঘুরে আসুন কফিশপে আর কাটিয়ে আসুন চমৎকার কিছু মুহূর্ত।

LEAVE A REPLY