একজন ভোজনরসিক হয়ে থাকলে এর মধ্যেই বুঝে ফেলার কথা কোন খাবারের কথা বলা হতে পারে। হ্যাঁ, অন্য কিছু নয় সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় ফাস্টফুড পিজ্জার কথাই বলা হচ্ছে। বেশ অনেক বছর হয়ে গেলেও পিজ্জার প্রতি তরুণদের ঝোঁক খুব বেশী নতুন নয়। তবে জায়গার ও পিজ্জার স্বাদের বিভিন্নতায় একেক জায়গার পিজ্জা কেড়েছে তরুণদের আকর্ষণ। দেখে আসা যাক সেই সব পিজ্জা গুলোর এক নজর।

# পিজ্জা হাটঃ

ঢাকা শহরের সবচেয়ে পুরাতন গুলোর মধ্যে একটি পিজ্জা হাট। ধানমন্ডি থেকে শুরু হলেও বর্তমানে মিরপুর, বনানীতেও রয়েছে এদের শাখা। পিজ্জার উপকরণ ও ধরণে প্রাধান্য দেয়া পিজ্জা হাটে রয়েছে পিজ্জার বৈচিত্রের সমাহার। আর নিত্যনতুন অফারে এরা কেড়েছে ভোক্তাদের মন। প্যান পিজ্জা ও ওভেন বেকড পিজ্জা দুয়েরই রয়েছে সম্মেলন। সবমিলিয়ে পিজ্জা হাট পেয়েছে সকলের আকর্ষণ।

# আলফ্রেস্কোঃ

পিজ্জার জগতে নতুন ভালোবাসার নাম আলফ্রেস্কো । চিজের মাঝে মুখ ডুবিয়ে নিতে অর্ডার করতে পারেন বিবিকিউ পিজ্জা, পিজ্জা জালাপেনো কিংবা মিটি ক্রাস্ট যা ইতিমধ্যে তরুণদের মাঝে তুলেছে আলোড়ন। মাংসের পরিমাণ ও চিজের স্বাদ ভরিয়ে তুলবে মন। মসলার স্বাদ ও ক্রাস্টের টেস্ট যোগ করবে আলাদা মাত্রা। শহরজুড়ে ভোক্তাদের চাপ সামলাতেই ধানমন্ডি, বনানী ও উত্তরায় রয়েছে পৃথক পৃথক শাখা।

# মেল্ট টাউনঃ

সাম্প্রতিক সময়ে নজরকাড়া আরেকটি পিজ্জার রেস্টুরেন্ট ধানমন্ডির এই মেল্ট টাউন। অন্যান্য ফাস্টফুডের চেয়েও দোকানটি অধিকতর খ্যাতি পেয়েছে তাদের পিজ্জার কারণেই। স্বাদের বিভিন্নতায়, ভরভরন্ত চিজ ও মসলাদার উপকরণ এদের পিজ্জার বিশেষত্ব। চাহিদার শীর্ষে রয়েছে এদের দোকানের বিভিন্ন সাইজের তান্দুরী চিকেন চিজ পিজ্জা, ব্লিযারড স্টেশন, মিট এন্ড চিজ কার্নিভাল পিজ্জা এবং টেডার চিজ চিকেন পিজ্জা। মায়ের কলিজা যেমন তার সন্তান তেমনি এদের পিজ্জার কলিজা যেন উপচে পড়া চিজ। এদের আরেকটি উল্লেখযোগ্য দিক পিজ্জার দাম। তুলনামূলকভাবে বেশ সহজলভ্য হওয়াতে এদের পিজ্জার রয়েছে আলাদা চাহিদা।

# পিজ্জা গাইঃ

“গাই” শুনে দোকানের নাম কিছুটা পুরুষ পুরুষ মনে হলেও এটি নারী-পুরুষ নির্বিশেষে সকলের জন্য উপযোগী একটি পিজ্জার ঠিকানা। পিজ্জার জন্মস্থান ইতালি থেকে আগত রয়েছে ক্লাসিক ইতালিয়ান পিজ্জা। নিজেদের দোকানের বিশেষত্ব ধরে রেখে আছে পিজ্জা গাই স্পেশাল। মূলত, বিভিন্ন স্বাদের দিকের কথা মাথায় রেখে এরা এনেছে অনেক ভ্যারাইটির পিজ্জা। যার মধ্যে আছে গারলিক লাভারস, মাশরুম লাভারস, স্পাইসি বাফেলো চিকেন পিজ্জা, সী ফুড স্পেশাল স্মোকড সালমন পিজ্জা। দাম ও বিভিন্ন স্বাদের পিজ্জার সমন্বয় যোগ করেছে নতুন মাত্রা।

# পিজ্জা ইনঃ

ঢাকার মধ্যে পিজ্জার শুরুর দোকান গুলোর একটি পিজ্জা ইন। প্রথম থেকেই পিজ্জার ভুবনে আলোড়ন তোলা পিজ্জা ইন নাম করেছে তাদের পিজ্জার কারণেই। চিজ, মাংস, মসলা ও উপকরণ সবরকম কিছুর চমৎকার এক রসায়ন যেন এই পিজ্জা। বিবিকিউ চিকেন পিজ্জা কিংবা পিজ্জা ইন স্পেশাল পিজ্জার ইয়াম্মি স্বাদে হারিয়ে যান অন্য এক ভুবনে। ধান্মন্ডি, বেলী রোড এবং মিরপুরে গেলেই খুঁজে পাওয়া যায় এদের।

পিজ্জার স্বাদ উপভোগ করতে চাইলে নিশ্চিন্তে ভরসা রাখতে পারেন এদের উপর আর সামলে ফেলতে পারেন নিজের পেটপূজো।

LEAVE A REPLY